১৯/১০/১০

আবদুশ শাকুর রচিত ও সম্পাদিত গ্রন্থাবলী


আবদুশ শাকুর রচিত :
বাংলা একাডেমী কর্তৃক প্রকাশিত : মহামহিম রবীন্দ্রনাথ (সাহিত্য গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ)
শিল্পকলা একাডেমী কর্তৃক প্রকাশিত : সঙ্গীত সংবিৎ (সংগীত গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ)
মাওলা ব্রাদার্স কর্তৃক প্রকাশিত :
১. গল্পসমগ্র (ছোটগল্প সংগ্রহ)
২. রম্যসমগ্র (রম্যরচনা সংগ্রহ)
৩. সংলাপ (উপন্যাস)
৪. আক্কেলগুড়ুম (কিশোরগল্পগ্রন্থ)
৫. বাঙালির মুক্তির গান (দেশাত্মবোধক গান সম্পর্কে গবেষণামূলক গ্রন্থ)
৬. গোলাপসংগ্রহ (পুষ্পবিষয়ক গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ)
৭. সংগীত সংগীত (সংগীতবিষয়ক গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ)
৮. মহান শ্রোতা (শাস্ত্রীয় সংগীতচর্চামূলক প্রবন্ধগ্রন্থ)
৯. আঘাত (ছোটগল্প)
১০. ভাষা ও সাহিত্য (প্রবন্ধগ্রন্থ)
১১. সমাজ ও সমাজবিজ্ঞান (প্রবন্ধগ্রন্থ)
১২. পরম্পরাহীন রবীন্দ্রনাথ
১৩ . সংগীতবিচিত্রা
১৪ . নির্বাচিত প্রবন্ধ
১৫ . নির্বাচিত রম্যরচনা
১৬ . ভালোবাসা (উপন্যাস)
১৭ . হিন্দুস্তানি যন্ত্রসংগীতের পঞ্চপ্রদীপ (সংগীত)


ঐতিহ্য কর্তৃক প্রকাশিত :
০১. আত্মকথনে আবদুশ শাকুর : কাঁটাতে গোলাপও থাকে
০২. আবদুশ শাকুর রচনাবলী [প্রথম খ
ণ্ড]
০৩. ভেজাল বাঙালি (রম্য রচনা)
০৪. রসিক বাঙালি (প্রবন্ধ গ্রন্থ)
০৫. উত্তর-দক্ষিণ সংলাপ (উপন্যাস)
০৬. নির্বাচিত কড়চা (রম্যরচনা)
০৭. আবদুশ শাকুর রচনাবলী [দ্বিতীয় খ
ণ্ড]
০৮. আত্মকথনে আবদুশ শাকুর : কাঁটাতে গোলাপও থাকে [দ্বিতীয় খ
ণ্ড]
রোদেলা প্রকাশনী :

১. নির্বাচিত গল্প
২. আবদুশ শাকুরের শ্রেষ্ঠ প্রবন্ধ

আহমদ পাবলিশিং কর্তৃক প্রকাশিত :
১. ক্রাইসিস (উপন্যাস)
অন্বেষা প্রকাশন কর্তৃক প্রকাশিত :
১ . শারীর (ছোটগল্প)
নান্দনিক কর্তৃক প্রকাশিত :
১. দুটি প্রহসন (ঝামেলা ও টোটকা)
বিশ্বসাহিত্য কেন্দ্র প্রকাশিত :
১. সেরা রম্যরচনা : আবদুশ শাকুর (আবদুলাহ আবু সায়ীদ সম্পাদিত)
২. শ্রেষ্ঠ গল্প : আবদুশ শাকুর (জাকির তালুকদার সম্পাদিত)

অন্যান্য পাবলিশিং হাউস কর্তৃক প্রকাশিত :
১. ক্ষীয়মাণ (ছোটগল্প)
২. এপিটাফ (ছোটগল্প)
৩. ধস (ছোটগল্প)
৪. বিচলিত প্রার্থনা (ছোটগল্প)
৫. মধ্যবিত্তের কড়চা (রম্যরচনা)
৬. চুয়াত্তরের কড়চা (রম্যরচনা)
৭. আবদুশ শাকুরের কড়চা (রম্যরচনা)
৮. সহে না চেতনা (উপন্যাস)

আবদুশ শাকুর সম্পাদিত বিশ্বসাহিত্য কেন্দ্র প্রকাশিত বিস্তারিত ভূমিকা সংবলিত গ্রন্থাবলী :
১. বাংলাসাহিত্যের নির্বাচিত রমণীয় রচনা (প্রথম খণ্ড)
২. বাংলাসাহিত্যের নির্বাচিত রমণীয় রচনা (দ্বিতীয় খণ্ড)
৩. বাংলাসাহিত্যের নির্বাচিত রম্যরচনা ও গল্প (প্রথম খণ্ড)
৪. বাংলাসাহিত্যের নির্বাচিত রম্যরচনা ও গল্প (দ্বিতীয় খণ্ড)
৫. পরশুরামের সেরা হাসির গল্প
৬. আসহাব উদ্দীন আহমদ : সেরা রম্যরচনা
৭. অমিয়নাথ সান্যাল : স্মৃতির অতলে (রাগসংগীত বিষয়ক প্রবন্ধ)
৮. ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় : সেরা রম্যগল্প
৯. নারায়ণ গঙ্গোপাধ্যায় : সেরা রম্যরচনা
১০. সৈয়দ মুজতবা আলী : সেরা রম্যরচনা

১১. সৈয়দ মুজতবা আলী : শ্রেষ্ঠ গল্প
১২. সৈয়দ মুজতবা আলী : শ্রেষ্ঠ প্রবন্ধ
১৩. মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের আত্মজীবনী
১৪. রবীন্দ্রনাথ ঠাকুর : আত্মপরিচয়
১৫. পরশুরামের শ্রেষ্ঠ গল্প
১৬. শিবরাম চক্রবর্তীর শ্রেষ্ঠ গল্প
১৭. শিবরাম চক্রবর্তীর মজার গল্প
১৮. নারায়ণ গঙ্গোপাধ্যায়ের শ্রেষ্ঠগল্প
১৯. হাস্যশিল্পী সুকুমার রায়


তাঁর কাজ :
 
ক. দেশে এবং বিদেশে প্রাপ্ত দুটি গুরুত্বপূর্ণ পুরস্কার ছোটগল্পের ক্ষেত্রে তাঁর বিশেষ স্থান নির্দেশ করে। তাঁর পাঁচশতাধিক পৃষ্ঠার ‘গল্পসমগ্র’ গ্রন্থটি কীর্তি হিসেবে বাংলা কথাসাহিত্যের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী হবার উপাদানে সমৃদ্ধ।
খ. তাঁর পাঁচশতাধিক পৃষ্ঠার ‘রম্যসমগ্র’ ব্যাখ্যা করে কেন রম্যরচনার ক্ষেত্রে তিনি দেশের অগ্রগণ্য লেখক হিসেবে বরিত।
গ. তাঁর গোলাপ-বিষয়ক গবেষণামূলক রচনাসমূহ বিশেষত ‘গোলাপসংগ্রহ’ গ্রন্থটি স্বক্ষেত্রে বাংলাভাষায় একক। শুধু পুষ্পরানী সম্পর্কেই নয়, পুস্তকটিতে রয়েছেজ্জমৌসুমী, বর্ষজীবী, দ্বিবর্ষজীবী, চিরজীবী পুষ্পবিষয়ক বিবিধ আলোচনাসহ বাংলাদেশের জাতীয় ফুল ও জাতীয় উদ্ভিদ উদ্যানের উপর সারগর্ভ পর্যালোচনাও।
ঘ. গবেষণামূলক সঙ্গীতলেখক হিসেবে দেশের সঙ্গীত ও সাহিত্যিক সমাজে তিনি অগ্রগণ্য। শুদ্ধসঙ্গীতের স্বর, সুর, কথা, হিন্দুস্তানীসঙ্গীত বনাম কর্ণাটকসঙ্গীত, ধ্বনিমুদ্রণ প্রযুক্তি, ধ্বনিসংস্কৃতি বনাম লিপিসংস্কৃতি ইত্যাদি বিষয়ে গভীরচারী আলোচনার জন্য তাঁর ‘সংগীত সংগীত’, রাগসঙ্গীতচর্চার সোনালী শতক সম্পর্কিত ‘মহান শ্রোতা’ এবং সার্ধশত বর্ষের দেশাত্মবোধক সঙ্গীত পর্যালোচনা গ্রন্থ ‘বাঙালির মুক্তির গান’ বিশেষজ্ঞমহলে সমাদৃত।
ঙ. তাঁর ‘মহামহিম রবীন্দ্রনাথ’, ‘পরম্পরাহীন রবীন্দ্রনাথ’ এবং ‘রবীন্দ্রনাথকে যতটুকু জানি’-নামক রবীন্দ্র-গবেষণামূলক গ্রন্থগুলি বোদ্ধা মহলে কবিগুরুর শেষহীন গুরুত্ব অনুধাবনে বিশেষ সহায়ক বলে বিবেচিত।
চ. তাঁর উপন্যাসগুলি ভাষা ও উপজীব্যের দিক দিয়ে অভিনব বলেই বেশি গুরুত্বপূর্ণ। উদাহরণ : ‘ক্রাইসিস’, ‘সংলাপ’ ও ‘উত্তর-দক্ষিণ সংলাপ’।
ছ. মুখের ভাষার মতো তাঁর গদ্যও বুদ্ধিদীপ্ত, ক্ষিপ্র, কাব্যময়, রঙিন ও ক্ষুরধার। গদ্যশরীর যতখানি নিখাদ আর শাণিত হতে পারে, তাঁর ভাষা প্রায় তারই উপমা। বাংলা সাহিত্যের খ্যাতিমান অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ-এর ভাষায়, ‘আজ আমাদের চারপাশে অযত্ন আর অবহেলায় লেখা শিথিল গদ্যভাষার যে “অলীক কুনাট্যরঙ্গ” মাথা উঁচিয়ে উঠেছে-- আবদুশ শাকুরের গদ্য চিরায়ত গদ্যের পক্ষ থেকে তার শক্তিমান প্রতিবাদ…জ্ঞান, মেধা এবং মননের সমবায় তাঁর বৈদগ্ধ্যকে এমন এক পরিশীলিত শ্রী এবং উপভোগ্যতা দিয়েছে যার কাছাকাছি জিনিশ চিরায়ত বাংলাসাহিত্যের ভিতরেই কেবল খুঁজে পাওয়া যাবে’ (স্বনির্বাচিত প্রবন্ধ ও রচনা)।

প্রাপ্ত পুরস্কার :
১. বাংলা একাডেমী ১৯৭৯ [বাংলাদেশ]
২. অমিয়ভূষণ ২০০৩ [পশ্চিমবঙ্গ]
৩. প্রথম আলো বর্ষসেরা ২০০৪ [ঢাকা]
৪. অলক্ত সাহিত্য পুরস্কার ২০০৮ [ঢাকা]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন